এসএম তাজাম্মুল,মণিরামপুর প্রতিনিধি: সকাল ৯টা থেকেই বিভিন্ন ইংরেজী ও হিন্দি ডিজে গানে প্রকম্পিত হচ্ছিল মনিরামপুর পৌর শহরের তাহেরপুরে অবস্থিত “মণিরামপুর আদর্শ্য বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের মাঠ।
খবর নিয়ে দেখা যায় চলতি মাসের ৩০তারিখে আগত মাধ্যমিক সার্টিফিকেট (এসএসসি) পরিক্ষায় অংশগ্রহণকারীদের  চলমান বিদায়ী অনুষ্ঠান হচ্ছে।
ঘটনাস্থলে গিয়ে চোখে পড়ে আরেক অশ্লীলতা, প্রতিটি ছেলে ও মেয়ের শরীরের টি শার্টে দেখা মেলে বিভিন্নরকম অশ্লীল ভাষায় লেখা নানা রকম শব্দ।আবার নারী ও পুরুষের স্পর্শকাতর স্থানের হাতে অংকনকৃত চিত্রকর্ম।
এই দায় অবশ্যই স্কুলের শিক্ষক, পরিচালনা কমিটি কে নিতে হবে। বেহায়াপনা কখনো সুশিক্ষা হতে পারে না। দিন যাচ্ছে মানুষ উন্নত হচ্ছে, কিন্তু সভ্যতা বিলুপ্তির পথে।
এসএসসি পরিক্ষার্থীদের এমন বিদায় অনুষ্ঠানের দৃশ্য দেখে স্থানীয় সুশীল সমাজ হতবাক। তারা বলছেন প্রতিটি মা-বাবা তাদের সন্তানদের প্রকৃত সুশিক্ষা ও ভালো মানুষ হয়ে গড়ে উঠার জন্য বিদ্যালয়ে পাঠান। আর সেই বিদ্যালয়ের যদি এমন হয় তাহলে অভিভাবকরা যাবেন কোথায়।
এ বিষয়টি নিয়ে সাংবাদিক সুমন চক্রবর্তী বলেন, আমাদের সময় এসএসসি পরিক্ষা আসলে মা-বাবা, এলাকার মুরুব্বিসহ অনেকের কাছে আর্শীবাদ চাইতাম যেন পরিক্ষা ভালো হয়। আমরাও বিদায় অনুষ্ঠানে শিক্ষক-শিক্ষিকার কাছে প্রবেশ পত্র নেওয়ার আগে নিজেদের ভুলত্রুটি সম্পর্কে ক্ষমা চেয়ে নিয়েছি তাদের কাছে আর্শীবাদ চেয়েছি, আলোচনা অনুষ্ঠানে নয়ন ভরা জলে শিক্ষকদের কাছে  আমাদের স্মৃতিসরুপ সকলে মিলে সিলিং ফ্যান দিয়েছি। আর এখন শিক্ষা ব্যবস্থার মান অনেক শিক্ষা প্রতিষ্ঠানে অনেকটা ধ্বংসের মুখে। বর্তমানে বিদায় অনুষ্টানের নামে র‍্যাগ ডে পালন করেন বিদায়ী শিক্ষার্থীরা।
এ ব্যাপারে উপস্থিত মণিরামপুর আদর্শ বহুমুখী মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল লতিফ জানান,এ বিষয়ে আমি শিক্ষার্থীদের বার বার নিষেধ করেছি। তারা আমার কথা অমান্য করে প্রতিষ্ঠান চলাকালিন সময়ে স্কুলের প্রাচীরের ভিতরে এমন নিকৃষ্ট কাজ করেছে। আমি বিষয়টি নিয়ে লজ্জিত।
এ বিষয়ে প্রতিষ্ঠান সভাপতির সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি এলাকার বাইরে আছি ফিরে এসে বিষয়টা খতিয়ে দেখে আপনাদের জানাবো।